| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আমিরাতের প্রেসিডেন্ট শেখ জায়েদ আল নাহিয়ানের ইন্তেকাল 


আমিরাতের প্রেসিডেন্ট শেখ জায়েদ আল নাহিয়ানের ইন্তেকাল 


মুসলিম বিশ্ব ডেস্ক     13 May, 2022     04:38 PM    


সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

আজ (১৩ মে) শুক্রবার তিনি পরলোকগমন করেছেন বলে নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রপতি বিষয়ক মন্ত্রণালয়। বার্তা সংস্থা ওয়ামের বরাতে এ তথ্য জানিয়েছে খালিজ টাইমস।

শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান ২০০৪ সালের ৩ নভেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি এবং আবুধাবির শাসক হিসাবে দায়িত্ব পালন করেছেন। তিনি তার পিতা, প্রয়াত মহামান্য শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের উত্তরসূরি নির্বাচিত হয়েছিলেন, যিনি ১৯৭১সালে ইউনিয়নের পর থেকে ২০০৪ সালের ২ নভেম্বরমারা যাওয়ার আগ পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতের প্রথম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।১৯৪৮ সালে জন্মগ্রহণ করেন, শেখ খলিফা সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় রাষ্ট্রপতি এবং আবুধাবির আমিরাতের ১৬তম শাসক ছিলেন। তিনি ছিলেন শেখ জায়েদের বড় ছেলে। সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি হওয়ার পর থেকে, শেখ খলিফা ফেডারেল সরকার এবং আবুধাবি সরকার উভয়েরই একটি বড় পুনর্গঠনের সভাপতিত্ব করেছেন। তার শাসনামলে, সংযুক্ত আরব আমিরাত একটি ত্বরান্বিত উন্নয়ন প্রত্যক্ষ করেছে যা দেশটিকে বাড়িতে ডাকার লোকদের জন্য শালীন জীবনযাপন নিশ্চিত করেছে। রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হওয়ার পর, শেখ খলিফা সংযুক্ত আরব আমিরাতের নাগরিক এবং বাসিন্দাদের সমৃদ্ধিকে কেন্দ্র করে সুষম ও টেকসই উন্নয়ন অর্জনের জন্য সংযুক্ত আরব আমিরাত সরকারের জন্য তার প্রথম কৌশলগত পরিকল্পনা চালু করেন।